ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নির্বাচনে যেভাবে ভোট দিবেন প্রবাসীরা  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৬, ৯ ডিসেম্বর ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন দেশে থাকা প্রবাসীরাও ভোট দেওয়ার সুযোগ পাবেন। যাদের কাছে জাতীয় পরিচয়পত্র রয়েছে, যারা নির্বাচনের সময় দেশে এসে ভোটে অংশ নিতে পারছেন না, তারা পোস্টাল ব্যালট পেপারের মাধ্যমে এই সুবিধা পাবেন।      

নির্বাচন কমিশন তাদের জন্য এ ব্যবস্থা রেখেছেন। তবে, ভোটে অংশ নেওয়ার জন্য ব্যালট পেপার চেয়ে ডাকযোগে জেলা রিটার্নিং অফিসারের কাছে আবেদন করতে হবে প্রবাসীদের। এক্ষেত্রে অবশ্যই নিদিষ্ট সময়সীমার বিষয়টি মাথায় রাখতে হবে।        

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, যেসব প্রবাসী ইতিমধ্যে ভোটার হয়েছেন, তারা চাইলে প্রবাসে থেকেও তাদের পছন্দের ব্যক্তি বা প্রতীকে ভোট প্রয়োগ করতে পারবেন। সে ক্ষেত্রে প্রবাসী ভোটারদের তাদের নিজ নিজ এলাকার রিটার্নিং অফিসার অথবা জেলা প্রশাসকের কাছে ডাকযোগে বা ই-মেইলের মাধ্যমে পোস্টাল ব্যালটের জন্য আবেদন করতে হবে।

আবেদন ডাকযোগে বাংলাদেশে পৌঁছানোর পর প্রবাসীদের দেওয়া বিদেশের ঠিকানায় ডাকযোগে ব্যালট পেপার পাঠানো হবে। তারপর পছন্দের প্রতীকে ভোট দিয়ে পুনরায় ডাকযোগে রিটার্নিং অফিসারের কাছে ফেরত পাঠাতে হবে।

আবেদনে ন্যাশনাল আইডি কার্ডের নম্বর, ন্যাশনাল আইডি কার্ডের অপর পৃষ্ঠায় থাকা ঠিকানা উল্লেখ করতে হবে। বিদেশে যে ঠিকানায় ব্যালট পেপার পাঠাতে হবে ওই ঠিকানা অবশ্যই আবেদনে নিদিষ্ট করে লিখতে হবে। বাংলাদেশ থেকে যে খামে করে ব্যালট পেপার পাঠানো হবে প্রবাসীদের কাছে তার ডাক টিকেট খরচ নির্বাচন কমিশন বহন করবে। অপরদিকে, প্রবাসীরা ব্যালট পেপারের জন্য যে আবেদন দেশে পাঠাবেন, তার ডাকটিকেট খরচ বহন করতে হবে প্রবাসীদের।

সংশ্লিষ্ট অফিসার তখন আবেদনপত্রে উল্লিখিত ঠিকানায় পোস্টাল ব্যালট পাঠিয়ে দেবেন। নির্বাচনের আগে ভোটার তার পছন্দের ব্যক্তি বা প্রতীকে ভোট দিয়ে তা আবার নিজ এলাকার রিটার্নিং অফিসার বা জেলা প্রশাসকের কাছে পাঠাতে হবে।

ইসি সচিব জানিয়েছেন, পুরো প্রক্রিয়াটা সময়সাপেক্ষ, যেহেতু একাদশ জাতীয় নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ৩০ ডিসেম্বর ঘোষণা করা হয়েছে, তাই প্রবাসীদের মধ্যে যারা ভোট দিতে ইচ্ছুক তাদের এখনই উদ্যোগ নিয়ে নিজ এলাকার রিটার্নিং অফিসার বা জেলা প্রশাসকের কাছে পোস্টাল ব্যালট চেয়ে দ্রুত আবেদন করতে হবে।

এদিকে ভোট দিতে ইচ্ছুক প্রবাসীদের তালিকা নির্বাচন কমিশনে আলাদাভাবে জমা দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রবাসীদের ভোটাধিকার বাস্তবায়নের দাবিতে কর্মরত অরাজনৈতিক সংগঠন প্রবাসী বাঙালি কল্যাণ সমিতি (প্রবাকস)। ভোট দিতে ইচ্ছুক প্রবাসীদের রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে প্রদত্ত দরখাস্তের কপি প্রবাকসের কো-অর্ডিনেটর ওমর আলীর কাছে ২০ ডিসেম্বরের মধ্যে ই-মেইলে (omarali1971@gmail.com) পাঠাতে বলা হয়েছে।

প্রবাসী বাংলাদেশি তাদেরকে বলা হয়, যারা বাংলাদেশে জন্ম গ্রহণ করার পর অন্য কোনো দেশে পাড়ি জমিয়েছেন। ভালো পরিবেশে বসবাস করা এবং বৈদেশিক মুদ্রা অর্জন ও পরিবারকে অর্থনৈতিক ভাবে সাবলম্বী করার আশায় বাংলাদেশিরা প্রবাসে পাড়ি জমায়। বর্তমানে বিশ্বের ১৬৫ দেশে ১ কোটিরও বেশী প্রবাসী কর্মরত আছেন।

আআ/এসি   

   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি